চীন সীমান্তে ভারতের ‘রাফাল’ যুদ্ধবিমান

লাদাখ সীমান্তে অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত।

নিজস্ব প্রতিবেদক, রাজনীতি: লাদাখ সীমান্তে অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এছাড়া প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি নিয়ে আলোচনা করতে শিগগিরই বৈঠকে বসছেন ভারতীয় বিমানবাহিনীর শীর্ষ কমান্ডাররা।

ভারতীয় গণমাধ্যম এএনআই-এর প্রতিবেদনে বলা হয়েছে, ২২ জুলাই থেকে দুদিনব্যাপী এ বৈঠক শুরু হবে। সেখানে সীমান্তে রাফাল যুদ্ধবিমান পরিচালনার জন্য স্টেশন স্থাপন নিয়েও আলোচনা করবেন বিমানবাহিনীর কর্মকর্তারা।

সেনা সূত্রকে উদ্ধৃত প্রতিবেদনে বলা হয়, বিমানবাহিনী প্রধান আরকেস ভাদোরিয়ার নেতৃত্বে হওয়া এই বৈঠকে মূলত চীনের সঙ্গে সীমান্তে চলা পরিস্থিতি আর পূর্ব লাদাখের উত্তর সীমান্তে ফরোয়ার্ড পোস্টে সেনা মোতায়েন নিয়ে আলোচনা হবে। বৈঠকে সাত জন কমান্ডার ইন চিফই উপস্থিত থাকবেন।

নিজেদের স্কোয়াড্রনে থাকা অত্যাধুনিক বিমান যেমন মিরাজ ২০০০, শুখোই-৩০ আর মিগ-২৯-এর মতো বিমানকে অ্যাডভান্সড আর ফরোয়ার্ড ঘাঁটিতে মোতায়েন করেছে বিমানবাহিনী। সেখান থেকে যেন সহজেই দিন আর রাতে অপারেশন করা যায়, সেজন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারগুলোকে চীন সীমান্তের পাশাপাশি ফরোয়ার্ড ঘাঁটিতেও মোতায়েন করা হয়েছে। আর এই হেলিকপ্টারগুলো রাতেও লাগাতার চীন সীমান্তে নজরদারি চালাচ্ছে।

এই মাসের শেষের দিকে ফ্রান্সের কাছ থেকে কেনা রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। সেগুলো দ্রুত চীন সীমান্তে মোতায়েন করা নিয়ে আলোচনা করবেন বিমানবাহিনীর কর্মকর্তারা। সূত্র : এএনআই।

রাজনীতি/কাসেম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here