বাকৃবিতে কৃষকদের মাঝে উন্নতমানের সবজির চারা বিতরণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে উন্নতমানের বিভিন্ন সবজির চারা বিতরণ ।

বাকৃবি প্রতিনিধি: বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে উন্নতমানের বিভিন্ন সবজির চারা বিতরণ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

শুক্রবার (৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের খামার ব্যবস্থাপনা শাখায় শতাধিক কৃষকদের মাঝে ওই চারা বিতরণ করা হয়। এছাড়াও পর্যায়ক্রমে দুই লাখ বিভিন্ন সবজির চারা কৃষকদের মাঝে বিতরণ করবে বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, একটি জায়গা যাতে পতিত না থাকে এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। সে লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে এবং সবসময় কৃষকদের পাশে রয়েছে। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় দুই লক্ষ বিভিন্ন সবজির চারা কৃষকদের মাঝে বিতরণ করবে। বন্যায় অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে, অনেকে চারা তৈরি করতে পারেনি।

তিনি বলেন, ‘আমাদের এই চারাগুলো গ্রীণ হাউজের মাধ্যমে উৎপাদিত উন্নতমানের ও দ্রুত ফলনশীল। নির্দেশনা মোতাবেক এই আগাম চারাগুলো সঠিকভাবে পরিচর্যা করলে কৃষকেরা পারিবারিক চাহিদার পূরণের পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবে। একই সঙ্গে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিরাপত্তায় ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেনের সভাপতিত্বে চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান। এছাড়া অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. মো. রকিবু্ল ইসলাম খান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল হক, চারা বিতরণ কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, প্রধান খামার তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. মো. রমিজউদ্দিন প্রমুখ।

রাজনীতি/তারেক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here