আজ পর্দা উঠছে টি ২০ বিশ্বকাপের

ক্রীড়া প্রতিবেদক

শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১, রাত ০৯:৫৮


ক্রিকেট তীর্থ বা ক্রিকেটের নন্দনকানন বললে মানুষের মনের পর্দায় ভেসে ওঠে লর্ডস, ইডেন গার্ডেন কিংবা মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ছবি। বিখ্যাত ক্রিকেট মাঠের তালিকা আরও লম্বা করলেও সেখানে খুঁজে পাওয়া যাবে না আল আমেরাত গ্রাউন্ডের নাম। কিন্তু ওমানের এই অখ্যাত স্টেডিয়ামই এখন আন্তর্জাতিক ক্রিকেটের হৃদস্পন্দন!

রাত পোহালে এখানেই যে পর্দা উঠবে ২০২১ টি ২০ বিশ্বকাপের। করোনার কারণে ভারত থেকে এবারের আসর সরে যাওয়ায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যৌথ আয়োজনে কিছু ম্যাচ পেয়েছে ওমান।

দেশটির রাজধানী মাসকাটের ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত তিন হাজার দর্শক ধারণক্ষমতার আল আমেরাত গ্রাউন্ডে প্রথম রাউন্ডের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই প্রথম আইসিসির কোনো সহযোগী সদস্য দেশের মাটিতে টি ২০ বিশ্বকাপের উদ্বোধন হতে যাচ্ছে।

আগামীকাল আল আমেরাতে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের দুটি ম্যাচ দিয়ে শুরু হবে টি ২০’র মহাযজ্ঞ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ওমানের প্রতিপক্ষ নবাগত পাপুয়া নিউগিনি। রাত ৮টায় স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের চার দল শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া মাঠে নামবে সোমবার। ‘এ’ গ্রুপের সব ম্যাচ হবে সংযুক্ত আরব আমিরাতের দুই ভেন্যু আবুধাবি ও শারজায়।

 

এবারের টি ২০ বিশ্বকাপে ১৬টি দল অংশ নিলেও প্রথম রাউন্ডে খেলবে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা আট দল। দুই গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল পাবে পরের রাউন্ডের টিকিট। শীর্ষ আট দল সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে।

২২ অক্টোবর প্রথম রাউন্ড শেষে ২৩ অক্টোবর শুরু হবে সুপার টুয়েলভের আসল লড়াই। ১২ দলের এই পর্বেও রয়েছে দুটি গ্রুপ। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। ১৪ নভেম্বর দুবাইয়ে ফাইনাল। সুপার টুয়েলভ থেকে বিশ্বকাপের সব ম্যাচ হবে আরব আমিরাতের তিন ভেন্যুতে।

২৩ অক্টোবর অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের ধুন্ধুমার লড়াই। পরদিন দুবাইয়ে সব ম্যাচের সেরা ম্যাচ ভারত-পাকিস্তান মহারণ।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied