ওয়েবসাইটের দুর্বলতার কারণে তথ্য ফাঁস: পলক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১০ জুলাই ২০২৩, সকাল ০৫:১৬


হ্যাকিং নয়, বরং কারিগরি দুর্বলতায় সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে দেশের লাখ লাখ নাগরিকের তথ্য ফাঁস হয়েছে বলে দাবি করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, কেউ ওয়েবসাইটটি হ্যাক করেনি। কারিগরি ত্রুটি ছিল। এ কারণেই তথ্যগুলো উন্মুক্ত হয়ে পড়ে। তবে এর দায় এড়ানোর সুযোগ নেই।

রবিবার (৯ জুলাই) বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ড প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ আইসিটি টাওয়ারে এই অনুষ্ঠানের আয়োজন করে।

গত ৭ জুলাই যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তিভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশে একটি সরকারি সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে লাখ লাখ মানুষের তথ্য ফাঁস হয়েছে।

দক্ষিণ আফ্রিকাভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মারকোপাওলোস এমন দাবি করেন। মারকোপাওলোসের সূত্রে টেকক্রাঞ্চ ব্যক্তিগত তথ্য ফাঁসের বিষয়টি জানায়।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রকল্প বিজিডি ই-গভ সার্ট বিষয়টি নিয়ে গতকাল শনিবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানায়, একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বাংলাদেশের লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের খবর নজরে আসার পর এ বিষয়ে কাজ শুরু করেছে সার্ট টিম।

একটি সূত্র জানিয়েছে, জন্ম নিবন্ধনের সরকারি ওয়েবসাইটের তথ্য ফাঁস হয়েছে।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied