কালবৈশাখী ঝড়ে সারাদেশে ৫ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ২১ মে ২০২২, দুপুর ০২:৪১


দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে শনিবার ভোর থেকে বয়ে গেছে কালবৈশাখী ঝড়। ঝড়ের কারণে বগুড়ায় দুজনের এবং ঝিনাইদহ, কক্সবাজার ও দিনাজপুরে একজনের প্রাণহানি হয়েছে।  এ ছাড়া বাড়ি-ঘর ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

 

অনেক এলাকায় গাছ উপড়ে রাস্তায় পড়ে দীর্ঘ সময় যান চলাচল বন্ধ ছিল। কিছু কিছু এলাকায় বৈদ্যুতিক খুঁটি ভেঙে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বগুড়ায় কালবৈশাখী ঝড়ে দেয়াল ও গাছ চাপায় দুজনের মৃত্যু হয়েছে।

 

কাহালু উপজেলার মাছপাড়া ও শাজাহানপুরের কুষ্টিয়ায় শনিবার ভোরে এ ঘটনা ঘটে। মৃতরা হলেন মাছপাড়ার ৪৫ বছর বয়সী মো. শাহিন ও কুষ্টিয়ার ৫১ বছর বয়সী আব্দুল হালিম।

 

স্থানীয়দের বরাতে কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমবার হোসেন জানান, শনিবার ভোর ৪টার দিকে কালবৈশাখী ঝড় শুরু হয়। সে সময় একটি গাছ উপড়ে শাহিনের বাড়ির ওপর পড়ে। গাছের ভারে মাটির দেয়াল ধসে শাহিনের মৃত্যু হয়।

 

শাজাহানপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন জানান, ঝড়ে একটি গাছ ভেঙে হালিমের বাড়ির ওপর পড়ে। তিনি ছোট ডালগুলো কেটে সরাচ্ছিলেন। সে সময় গাছের মূল কাণ্ড তার ওপর পড়লে হালিম গুরুতর আহত হয়।

 

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

ঝিনাইদহে শনিবার সকাল ৬টার দিকে ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হয়। ১০ মিনিটের মতো ঝড়-বৃষ্টিতে তিন উপজেলার বিভিন্ন গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

স্থানীয়রা জানান, সকালে শৈলকুপা উপজেলার কুলচারা গ্রামে বজ্রপাতসহ হালকা বৃষ্টি শুরু হয়। সে সময় বাড়ির পাশের মাঠে বেগুন তুলতে যান গোলাম নবী ও রুপসী খাতুন দম্পতি। ঝড় শেষে স্থানীয়রা তাদের অচেতন অবস্থায় মাঠে পড়ে থাকতে দেখেন।

 

তাদের ঝিনাইদহ সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক রুপসীকে মৃত ঘোষণা করেন। তার স্বামীকে চিকিৎসা দেয়া হচ্ছে।

 

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক জোবাইদা ইসলাম বলেন, ‘বজ্রপাতের হিস্ট্রি নিয়ে দুজনকে হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে একজনকে মৃত অবস্থায় পেয়েছি।’

 

কক্সবাজারের চকরিয়ায় ঝড়ের সময় গাছচাপা পড়ে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে।

 

৪০ বছর বয়সী মৃত আব্দুস শুক্কুরের বাড়ি চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ২ নম্বর শান্তিনগর এলাকায়।

 

হারবাং পুলিশ ফাঁড়ির পরিদর্শক আজহারুল ইসলাম জানান, শুক্কুর তার ইজিবাইকের ব্যাটারির কানেকশন ঠিক করছিলেন। সে সময় ঝড় শুরু হলে তিনি বাড়ি যাওয়ার জন্য ইজিবাইক থেকে নামেন। সে সময় একটি গাছ তার ওপর পড়লে ঘটনাস্থলেই মৃত্যু হয়।

 

দিনাজপুরের চিরিরবন্দরে বজ্রপাতে আলতাফ হোসেন নামের ৪৫ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

 

চিরিরবন্দর উপজেলার ৭ নম্বর আউলিয়াপুর ইউনিয়নের আতারবাজার কাকপাড়ায় শনিবার দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

 

স্থানীয়দের বরাতে চিরিরবন্দর থানার পরিদর্শক (তদন্ত) মোসলেম উদ্দিন জানান, দুপুরে বৃষ্টি শুরু হলে আলতাফ বাড়ির পাশের মাঠে যান গরু আনতে। সে সময় বজ্রপাত হলে তিনি গুরুতর আহত হন।

 

স্থানীয়রা তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied