কুসিক নির্বাচন, বিচ্ছিন্ন অভিযোগে শেষ হলো ভোটগ্রহণ

রাজনীতি ডেস্ক

বুধবার, ১৫ জুন ২০২২, দুপুর ০১:৫০


বিচ্ছিন্ন নানা অভিযোগের মধ্য দিয়ে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১০৫টি কেন্দ্রে বিরতিহীনভাবে চলে ভোটগ্রহণ। 

ভোটগ্রহণ শেষে এখন প্রস্তুতি চলছে ভোট গণনার। ভোট গণনা শেষে ঘোষিত ফলে জানা যাবে কে হচ্ছেন কুসিকের মেয়র। পাশাপাশি জানা যাবে কারা অন্যান্য পদে নির্বাচিত হয়েছেন।  

বুধবার (১৫ জুন) দিনভর কুসিকের বিভিন্ন এলাকার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোট দিতে এসে ভোগান্তিতে পড়েন ভোটাররা‌। মেশিনে ভোটারদের ফিঙ্গারপ্রিন্ট না মেলা, এক বুথের ভোটাররা অন্য বুথে যাওয়া, লাইন জমিয়ে ভোটে বিলম্ব সৃষ্টিসহ নানা অভিযোগ ছিল ভোটারদ

ভোটাররা অভিযোগ করেন, লাইন ধরে বুথে ভোট দিতে গেলেই বলা হয়, এই ঘরে না, ওই ঘরে যান। ওই ঘর থেকে বলে এই ঘরে যান। তাতে ভোট দিতে ৩০ মিনিট থেকে ঘণ্টাখানেক দেরি হয়েছে। এ ছাড়া ভোট বিলম্ব করতে সমর্থকদের অনেকে লাইন ধরে দাঁড়িয়ে ছিলেন। অনেক সময় ফিঙ্গারপ্রিন্টও মেলেনি।

তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়ে প্রিসাইডিং অফিসাররা বলেছেন, ভোট দিতে ভোটারদের কোনো অসুবিধা হয়নি। সমস্যাটা করেছেন বাইরে থেকে যারা ভোটার স্লিপ দিচ্ছেন, তারা। তারা ভোটারদের সঠিক তথ্য দেননি। এ কারণেই ভোটারদের ভোগান্তি হয়। যার ফলে ভোটাররা এক বুথ থেকে আরেক বুথে ঘুরে বেড়ান।  

কুমিল্লা হাউজিং এস্টেট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নাসির উদ্দিন বলেন, আমার কেন্দ্রে কোনো সমস্যা হয়নি। কারো কোনো অভিযোগ পাইনি।

কুমিল্লা সিটিতে মেয়র পদে ছয় প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মনিরুল হক সাক্কু (বিএনপি নেতা ও দুইবারের মেয়র), মোহাম্মদ নিজাম উদ্দিন ও মাসুদ পারভেজ খান। তাদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান প্রার্থিতা প্রত্যাহার করেন। অর্থাৎ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচ প্রার্থী। এছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলে ১৪০ জনের মতো প্রার্থী আছে ভোটের মাঠে। এ নির্বাচনে ৫ নম্বর ও ১০ নম্বর ওয়ার্ডে দুজন কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied