খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার আবেদনে আইন মন্ত্রণালয়ের ‘না’

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ১ অক্টোবর ২০২৩, বিকাল ০৭:০৬


বিএনপি চেয়ারপারসন বেগম খালদা জিয়ার বিদেশে চিকিৎসার আবেদনটি বাতিল করে আইন মন্ত্রণালয় জানিয়েছে বিদেশ যেতে হলে জেলে গিয়ে পরে আদালতে আবেদন করতে হবে।
 
এর আগে রবিবার (১ অক্টোবর) দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী যেটা বলেছেন সেটি আইনের অবস্থান। আমি মনে করি সেটাই সঠিক।
 
আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যেটা তিনি আগে নির্বাহী আদেশের মাধ্যমে ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারা ক্ষমতাবলে সাজা স্থগিত করেছেন। এর আগে তাকে শর্তযুক্তভাবে মহানুভবতার জন্য মুক্তি দিয়েছিলেন। কিন্তু এখন সেটা পাস্ট অ্যান্ড ক্লোজড ট্রানজেকশন। সেটি ওপেন করার কোনো সুযোগ নেই আইনিভাবে। যা স্পষ্ট বলেছেন এবং আইনের অবস্থান সেটি।
 
এছাড়া খালেদা জিয়া নির্বাহী আদেশে যেভাবে বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন, প্রয়োজনে সেভাবে বাইরে নেয়া হয়; নির্বাহী আদেশে এ রকম কোনো সুযোগ রয়েছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দেশে সব কাজই অইনের মাধ্যমে করতে হয়। আইনের বাইরে গিয়ে কিছু করলে সেটি খারাপ দৃষ্টান্ত সৃষ্টি করে।
 
আনিসুল হক আরও বলেন, নির্বাহী আদেশে বিদেশ যেতে হলেও আইনি প্রক্রিয়ার মাধ্যমে সেই আদেশ দিতে হবে। আইনের বাইরে গিয়ে কোনো নির্বাহী আদেশ  হতে পারে না বলেও জানান আইনমন্ত্রী।

এমএসি/আরএইচ

Link copied