চোখ বন্ধ করে নামাজ পড়া ঠিক কিনা?

বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, রাত ০৮:৫৩


চোখ বন্ধ করে নামাজ পড়লে আমার মনোযোগ একটু বেশি হয়। তাই আমি নামাজে দাঁড়ানো অবস্থায় সাধারণত চোখ বন্ধ করে রাখি। কিছুদিন আগে আমাকে চোখ বন্ধ করে নামাজ পড়তে দেখে— আমার বড় ভাই বললেন, ‘নামাজে চোখ বন্ধ করে রাখ কেন? এভাবে নামাজ পড়া ঠিক না।’ জানার বিষয় হলো- তিনি কি ঠিক বলেছেন? চোখ বন্ধ করে নামাজ পড়লে কি নামাজের কোনো ক্ষতি হবে? সঠিক মাসআলাটি জানতে চাই।

এই প্রশ্নের উত্তর হলো- নামাজে দাঁড়ানো অবস্থায় দৃষ্টি সিজদার স্থানে রাখবে। বিনা প্রয়োজনে নামাজে চোখ বন্ধ করে রাখা মাকরূহ।
প্রখ্যাত ফিকাহবিদ ও মুসলিম মনীষী ইবরাহিম নাখায়ি (রহ.)- ব্যাপারে বর্ণিত আছে যে, তিনি দৃষ্টি সিজদার স্থান অতিক্রম করে না যাওয়া— পছন্দ করতেন। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা : ৬৫৬৩) আরেকজন ফিকাহবিদ ও মুসলিম গবেষক মুজাহিদ (রহ.)-এর ব্যাপারে বর্ণিত আছে যে, তিনি নামাজে চোখ বন্ধ করে রাখা অপছন্দ করতেন। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা : ৬৫৬৫)
অবশ্য সামনে যদি এমন কিছু আসে— যা নামাজে মনোযোগ ধরে রাখার ক্ষেত্রে প্রতিবন্ধক; সেক্ষেত্রে মনোযোগ রক্ষার জন্য তখন চোখ বন্ধ করে রাখার সুযোগ রয়েছে। কিন্তু নিয়মিত চোখ বন্ধ রেখে নামাজ পড়া মাকরূহ।
তথ্যসূত্র : কিতাবুল আছল : ১/১০; বাদায়েউস সানায়ে : ১/৫০৭; আলফাতাওয়া মিন আকা্-উয়িলিল মাশাইখ, পৃষ্ঠা : ৮৪; যাদুল ফাকির, পৃষ্ঠা : ১৫২; হালবাতুল মুজাল্লি : ২/২৫৪; আলবাহরুর রায়েক : ২/২৫; আদ্দুররুল মুখতার : ১/৬৪৫ রাজনীতি/কেএম

এমএসি/আরএইচ

Link copied