টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের দলের অধিনায়ক নবী

ক্রীড়া প্রতিবেদক

সোমবার, ১১ অক্টোবর ২০২১, বিকাল ০৫:০৬


তালেবান শাসনামলে যেখানে ক্রিকেট খেলা নিয়ে দেশটির ক্রিকেটারদের উৎকণ্ঠায় পড়ার কথা, সেখানে কোচিং স্টাফে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং জিম্বাবুয়ে লিজেন্ডারিদের ভিড়িয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

 

টি-২০ বিশ্বকাপকে ঘিরে দারুণ কিছুর স্বপ্ন পূরণে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে দিয়েছে হেড কোচের দায়িত্ব। অস্ট্রেলিয়ার সাবেক পেসার শন টেইটকে দিয়েছে পেস বোলিং কোচের দায়িত্ব।

 

২০১০ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ ট্রফি জয়ী ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে পরামর্শক হিসেবে দায়িত্ব দিয়ে দলের চেহারাটাই বদলে ফেলেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। টি-২০ বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে দলটির ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড এবং অধিনায়কের নাম ঘোষণা করলো এসিবি। আফগানিস্তানের অধিনায়কের চেয়ারটা নিকট অতীতে হয়ে গেছে মিউজিক্যাল চেয়ার।

 

২০১৫ সাল থেকে অধিনায়কের দায়িত্ব নিয়ে ৫২ টি-২০ ম্যাচে ৪২ জয়ে আফগানিস্তানকে অন্য উচ্চতায় তুলে আনা আসগর আফগানের হাত থেকে বাটনটা নিয়ে ২০১৯ সালে দায়িত্বটা রশিদ খানের উপর ন্যস্ত করেছিল এসিবি। এ বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আসগর আফগানকে পুনরায় অধিনায়কের দায়িত্ব তুলে দেয়া হয়। তবে টি-২০ বিশ্বকাপে রশিদ খানের উপর রেখেছে আস্থা।

 

৭ টি-২০ ম্যাচে ৪ জয় পাওয়া এই অধিনায়কের হাতেই টি-২০ বিশ্বকাপের ক্যাপ্টেনসি তুলে দিয়েছিল এসিবি। তবে টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত ১৮ সদস্যের দল নির্বাচনে তার মতামত না নেয়ায় অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন রশিদ খান।  সে কারণেই টি-২০ বিশ্বকাপের জন্য পুনরায় অধিনায়ক নির্বাচন করতে হয়েছে। ২০১৩-১৪ সালে ১২ টি-২০ ম্যাচে ক্যাপ্টেনসির অভিজ্ঞতা থাকা স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নবীকে টি-২০ বিশ্বকাপের অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ৭ বছর পর অধিনায়ক পদে ফিরিয়ে এনেছে তাকে এসিবি। ক্রিকইনফো দিয়েছে এ তথ্য।

 

গত মাসে ঘোষিত ১৮ সদস্যের স্কোয়াড থেকে শরাফুদ্দিন আশরাফ এবং দৌলত জাদরান বাদ পড়ে এখন রিজার্ভ স্কোয়াডে। সাপুর জাদরান এবং কায়েস আহমেদের কোথাও জায়গা হয়নি। বাঁ হাতি পেসার ফরিদ আহমেদ রিজার্ভ স্কোয়াড থেকে ১৫ সদস্যের স্কোয়াডে পেয়েছেন জায়গা। রিজার্ভ স্কোয়াডের আফসার জাজাই দল থেকে বাদ পড়েছেন। অলরাউন্ডার সামিউল্লাহ সেনওয়ারী এবং পেস বোলার ফজল হক ফারুকী এখন রিজার্ভ স্কোয়াডে।  
 

 

আফগানিস্তানের টি-২০ স্কোয়াড : মোহাম্মদ নবী (অধিনায়ক), রাহমানুল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, মোহাম্মদ শাহাজাদ, হাসমাতউল্লাহ শাহেদী, আসগর আফগান, গুলবাদিন নাইব, নজিবুল্লাহ জাদরান করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান, ফারিদ আহমেদ ও নাভিন উল হক।
 

 

রিজার্ভ স্কোয়াড : শরাফুদ্দিন আশরাফ, সামিউল্লাহ শেনওয়ারি, দৌলত জাদরান ও ফজল হক ফারুকী।

এমএসি/আরএইচ

Link copied