টি ২০ বিশ্বকাপ; কঠিন সমীকরণের মারপ্যাঁচে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, রাত ০৮:৪৮


এভাবে শুরু হবে বাংলাদেশ দলের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন এমনটি হয়তো কল্পনাও করেননি অনেকেই। স্কটল্যান্ডের কাছে ৬ রানের পরাজয়ে ব্যাকফুটে চলে গেছে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দল। প্রথম ম্যাচেই এমন পরাজয়ে এখন শঙ্কার মুখে পড়েছে বাংলাদেশের সুপার টুয়েলভের খেলা।

 

প্রথম পর্বের বি গ্রুপের শীর্ষ দল হয়েই সুপার টুয়েলভে পা রাখবে বাংলাদেশ, এমনটাই ছিল প্রত্যাশা। কিন্তু স্কটিশদের বিপক্ষে হেরে শীর্ষ দল তো দূরের কথা এখন টুর্নামেন্টে টিকে থাকাই হয়ে পড়েছে দায়। প্রথম ম্যাচ জিতে দুই পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন স্বাগতিক ওমান। তাদের নেট রান রেট +৩.১৩৫। +০.৩০০ রান রেট নিয়ে সমান দুই পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে স্কটল্যান্ড। 

তিন ও চারে থাকা বাংলাদেশ ও পাপুয়া নিউগিনির নেট রান রেট যথাক্রমে -০.৩০০ ও -৩.১৩৫। বাংলাদেশকে এখন চেয়ে থাকতে হবে স্কটল্যান্ডের দিকে। নিজেদের বাকি দুই ম্যাচ তো জিততেই হবে সঙ্গে তারা স্কটল্যান্ড যদি বাকি দুটি খেলায় ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পায় সেক্ষেত্রে বি গ্রুপ থেকে সুপার টুয়েলভে যাবে টাইগাররা। তবে একটি খেলায়ও যদি হেরে যায় স্কটিশরা সেক্ষেত্রে বাংলাদেশের পাড়ি দিতে হবে রান রেটের জটিল সমীকরণ। 

 

ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে আরও দুটি ম্যাচ খেলবে টাইগাররা। কাল ওমানের বিপক্ষে হেরে গেলেই নিশ্চিত হবে বিদায়।

এমএসি/আরএইচ

Link copied