নিষেধাজ্ঞা অমান্য মাছ ধরায় ৯ জেলেকে কারাদণ্ড

বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি

সোমবার, ৪ অক্টোবর ২০২১, বিকাল ০৭:৫৮


বাংলাদেশের ৩৮ জেলার ১৭৪টি উপজেলার নদ-নদী এবং সাগরে ২২ দিনের ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। ইলিশ প্রজনন নিরাপদ করতে রবিবার মধ্য রাত থেকে এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এ সময়ে ইলিশ আহরণ, মজুদ,সরবারহ, বিক্রি ও বিনিময় আইনত দণ্ডনীয় জেনেও তা অমান্য করে বরিশালের বানারীপাড়া উপজেলার সন্ধ্যা নদীতে ডিমওয়ালা মা ইলিশ নিধনের অভিযোগে ৯ জেলেকে আটক করে কারাদণ্ড দিয়েছেন মোবাইল কোর্ট।

রবিবার রাত সাড়ে ১২টা থেকে শেষ রাত অবধি বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিপন কুমার সাহা সন্ধ্যা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৯ জন জেলেকে আটক করে মোবাইল কোর্টে প্রত্যেককে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন।

কারাদণ্ড প্রাপ্তরা হলেন সঞ্জয় মন্ডল (২৮), হিরু লাল পাড় (২৬), রমেশ হালদার (২৬) যতীন বাড়ৈ (৪৫), অসীম হালদার ( ২৬), আব্দুর রহমান (৩৩), তপন দেউড়ি (৩৪), দিলীপ বিশ্বাস (৩২) ও মিঠুন বাড়ৈ (২২)।

এ সময় তাদের কাছ থেকে ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। ইউএনও রিপন কুমার সাহার নেতৃত্বে পরিচালিত এ অভিযানে উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

আজ সোমবার দুপুরে কারাদণ্ডপ্রাপ্তদের বরিশালে জেলহাজতে পাঠানো হয়। এদিকে ডিমওয়ালা মা ইলিশ বাঁচাতে এবং ভবিষ্যতে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা বৃদ্ধিতে এ অভিযানকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

এমএসি/আরএইচ

Link copied