পদদলিত হয়ে ১৭৪ মৃত্যু: ক্ষমা চাইলো ইন্দোনেশিয়া সরকার

আন্তর্জাতিক ডেস্ক

রবিবার, ২ অক্টোবর ২০২২, সকাল ০৯:৫৯


ফুটবল ম্যাচ ঘিরে স্টেডিয়ামে সংঘর্ষ ও পদদলিত হয়ে প্রায় দেড় শতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় ক্ষমা চেয়েছে ইন্দোনেশীয় সরকার। ঘটনাটির বিষয়ে যথাযথ তদন্ত এবং ভুক্তভোগীদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছে দেশটি।

ইন্দোনেশিয়ায় একটি স্টেডিয়ামে দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষে এবং পদদলিত হয়ে নিহত বেড়ে ১৭৪ জন হয়েছে। পূর্ব জাভা প্রদেশের পুলিশ বরাত দিয়ে এমনটি নিশ্চিত করেছে বিবিসি।

প্রাথমিক খবরে ১৩০ জন মৃতের সংবাদ পাওয়া যায়। তবে পরবর্তীতে অফিসিয়াল ঘোষণায় ১৭৪ জনের কথা বলা হয়। এছাড়া আরও ১১ জনের অবস্থা আশংকাজনক।

শনিবার আরেমা এবং পার্সেবায়া সুরাবায়ার মধ্যকার খেলা চলাকালীন পূর্ব জাভার একটি স্টেডিয়ামে এই সহিংসতার ঘটনা ঘটে। সংঘর্ষে আহত হয়েছে আরও অন্তত ১৮০ জন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, আরেমা ম্যাচটি ২-৩ ব্যবধানে হেরে যায়। দল হেরে যাওয়ায় হাজার হাজার আরেমা ভক্তরা মাঠে নেমে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেই সময় মাঠে থাকা বেশ কয়েকজন আরেমার খেলোয়াড়ের ওপর হামলা হয়েছে বলেও দাবি করা হয়।

নিরাপত্তা বাহিনী ও প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, কয়েক হাজার দর্শক এক সঙ্গে স্টেডিয়ামে জোর করে ঢুকে পড়ে এবং পরস্পরের মধ্যে হুড়োহুড়ির সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ভিড় লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ও ফাঁকা গুলি ছোড়ে। এর ফলে, ভিড়ের মধ্যে পদদলিত হয়ে অনেকে মারা যায়। সংঘর্ষ থামার পর ঘটনাস্থলে হতাহতদের আশপাশে হাজার হাজার পরিত্যক্ত জুতা ছড়িয়ে-ছিটিয়ে ছিল।

এ ঘটনায় ইন্দোনেশিয়ার ফুটবল লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে এবং আরেমাকে বাকি মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied