প্রধানমন্ত্রীর উপদেষ্টার আশ্বাসে অনশন স্থগিত করলেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ২ আগস্ট ২০২৩, দুপুর ১১:২৬


মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে টানা ২২দিন অবস্থান কর্মসূচির পর অনশন স্থগিত করেছেন শিক্ষকরা। আগামী বৃহস্পতিবার (৩ জুলাই) থেকে ক্লাসে ফিরে যাবেন তারা। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারে সঙ্গে সাক্ষাৎ শেষে এ সিদ্ধান্তের কথা জানান আন্দোলনরত শিক্ষকদের সংগঠন বাংলাদেশ টিচার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ।

মঙ্গলবার (১ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে বিটিএ সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারের আমন্ত্রণে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে যান শিক্ষক-নেতারা। রাত ৮টার দিকে সভায় বসেন তারা। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক উপ-কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

বিটিএ’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ সাংবাদিকদের বলেন, আমাদের মূল দাবি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হয়েছে এমন আশ্বাসে আমাদের কর্মসূচি স্থগিত করলাম। তিনি বলেন, জাতীয়করণের দাবিতে যে দুটি কমিটি হয়েছে সেখানে শিক্ষক প্রতিনিধিদের রাখা হবে বলা হয়েছে। এটি আমাদের জন্য সুখবর। কমিটিতে শিক্ষক প্রতিনিধি থাকা মানে জাতীয়করণের কাজ এগিয়ে যাওয়া।

তিনি আরও বলেন, সভায় যারা উপস্থিত ছিলেন তারা আমাদের বলেছেন, জাতীয়করণ করতে কত টাকা খরচ হবে, সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন। এরপর তিনি জাতীয়করণের ঘোষণা দেবেন। আমরা এতে সন্তোষ প্রকাশ করেছি। কর্তৃপক্ষের এমন আশ্বাসে আমরা আমাদের আন্দোলন এবং অনশন স্থগিত ঘোষণা করছি।

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি করেছেন শিক্ষকরা। আন্দোলনের ২১তম দিন সোমবার (৩১ জুলাই) তারা আমরণ অনশন করার ঘোষণা দেন। মঙ্গলবার ১ আগস্ট শোকের মাসের শুরুর দিন থেকে কাফনের কাপড় পরে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা।

বৃহস্পতিবার থেকে ক্লাসে ফিরবেন শিক্ষকরা

জাতীয়করণের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়ায় অনশন-আন্দোলন স্থগিত করেছেন শিক্ষকরা। ফলে আগামী বৃহস্পতিবার (৩ আগস্ট) থেকে শ্রেণিকক্ষে ফিরবেন তারা। আজ রাত ১০টায় জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ।

তিনি বলেন, আন্দোলনে যোগ দেওয়া শিক্ষকরা দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন। তাদের ফিরতে অনেক দেরি হয়ে যাবে। শিক্ষকদের সুবিধার্থে আমরা আগামী বৃহস্পতিবার (৩ আগস্ট) থেকে শ্রেণিকক্ষে ফেরার ঘোষণা দিচ্ছি। বৃহস্পতিবার থেকে সব শিক্ষক ক্লাসে ফিরে যাবেন।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied