বাংলা একাডেমি পরিদর্শনে মার্কিন দূতাবাসের কর্মকর্তাবৃন্দ

সাহিত্য ডেস্ক

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, দুপুর ০৩:৪৮


ঢাকাস্থ মার্কিন দূতাবাসের একটি প্রতিনিধিদল বাংলা একাডেমি পরিদর্শন করেন। ছবি সংগৃহীত

গতকাল ১৩ই অগ্রহায়ণ ১৪২৮/২৮শে নভেম্বর ২০২১ রবিবার বেলা ১২:০০টায় ঢাকাস্থ মার্কিন দূতাবাসের একটি প্রতিনিধিদল বাংলা একাডেমি পরিদর্শন করেন। প্রতিনিধিদলে ছিলেন পাবলিক এফেয়ার্স অফিসার শন ম্যাকিনটোশ, কালচারাল এফেয়ার্স অফিসার শার্লিনা হুসাইন-মর্গ্যান এবং কালচারাল এফেয়ার্স স্পেশালিস্ট ফারোহা সোহরাওয়ার্দী।

 বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রতিনিধিদলকে একাডেমিতে স্বাগত জানান। এ সময় বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান, একাডেমির পরিচালক, উপপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে এক দ্বিপাক্ষিক বৈঠকে একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বাংলা একাডেমি প্রতিষ্ঠালগ্ন থেকে বিশ্বের বিভিন্ন ভাষাগোষ্ঠীর মধ্যে বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক সংযোগকে অনুবাদ কর্মসূচির মাধ্যমে কার্যকর করার প্রয়াস চালিয়ে এসেছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে মার্কিন চিন্তাচর্চা, সাহিত্যকর্ম এবং ফোকলোর বিষয়ক বইপত্র বাংলায় অনুবাদ, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ফোকলোর প্রতিনিধিদলের পারস্পরিক সফর, উভয় দেশের আন্তর্জাতিক ফোকলোর কর্মশালায় বাংলাদেশ ও মার্কিন ফোকলোরবিদদের অংশগ্রহণÑ ইত্যাদি কার্যক্রম সম্পন্ন হয়েছে। ভবিষ্যতে সমকালীন মার্কিন ও বাংলা সাহিত্য এবং ফোকলোরচিন্তার পারস্পরিক অনুবাদ এবং আদান-প্রদান দুদেশের সম্পর্ককে জোরদার করতে ভূমিকা রাখবে।

মার্কিন দূতাবাসের কর্মকর্তাবৃন্দ বলেন, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্যমান বন্ধুত্বমূলক সম্পর্ক কেবল কূটনৈতিক নয়; একই সঙ্গে জ্ঞানতাত্ত্বিক ও সাংস্কৃতিক। আমাদের উভয় দেশের ধ্রুপদী এবং সমকালীন চিন্তার আদানপ্রদান এ সম্পর্ককে আরও মজবুত করতে পারে। বাংলা একাডেমি ইতিমধ্যে দু’দেশের সাহিত্য এবং ফোকলোর বিষয়ে যেসব অসাধারণ কাজ সম্পন্ন করেছে তাকে চলমান রাখতে এবং নতুন মাত্রা প্রদান করতে আমরা সবসময় প্রস্তুত।


প্রতিনিধি দল বাংলা একাডেমি গ্রন্থাগার, ভাষাশহিদদের ভাস্কর্য, নজরুল মঞ্চ এবং ঐতিহাসিক বর্ধমান হাউসে অবস্থিত ভাষা আন্দোলন জাদুঘর ও বাংলা একাডেমি লোকঐতিহ্য জাদুঘর পরিদর্শন করেন। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রতিনিধিদলকে বাংলা একাডেমির কিছু বই ও সংকলন উপহার প্রদান করেন।



 

এমএসি/আরএইচ

Link copied