বিশেষ ব্যবস্থায় ঢাবি শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন শুরু

ঢাবি প্রতিনিধি

বৃহস্পতিবার, ৭ অক্টোবর ২০২১, দুপুর ০৪:০০


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনেক শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই। তাদের বিশেষ ব্যবস্থায় জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নিবন্ধন শুরু হয়েছে। 

 

আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল ১০টায় ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

 

জাতীয় পরিচয়পত্রপ্রাপ্তির জন্য একটি নির্দেশিকা রয়েছে। ঢাবি উপাচার্য জানান, সাধারণ মানুষের ক্ষেত্রে যেসব শর্ত থাকে সেসবের অনেকটাই রাখা হয়নি। শর্তগুলো অনেক ক্ষেত্রে সহজ করা হয়েছে।

 

ঢাবি উপাচার্য বলেন, বিশেষ ফর্মের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য নিয়ে জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে। এর গুরুত্ব অপরিসীম। এটি একটি স্থায়ী সম্পদ। আবাসিক হল শিক্ষার্থীদের শনাক্তকারী ও যাচাইকারীর বিষয়গুলো নির্বাচন কমিশন (ইসি) পুরোপুরিভাবে নিশ্চিত হতে চায়।

 

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষায়িত বুথ এটি। শিক্ষার্থীদের কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থাপনায় তাদের জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাবি কর্তৃপক্ষের পক্ষ থেকে ইসি সচিব হুমায়ুন কবীরকে চিঠি পাঠানো এবং ইসি ডিজিকে অনুরোধ করার পর তারা এই ব্যবস্থা রেখেছেন।

 

অনিয়ম এড়াতে প্রক্টরিয়াল টিম ও হল কর্তৃপক্ষকে বিশেষভাবে যতœশীল থাকার আদেশ দিয়েছেন উপাচার্য।

এমএসি/আরএইচ

Link copied