শিল্পকলায় ‘দামাল ছেলে নজরুল’

বিনোদন প্রতিবেদক

মঙ্গলবার, ২৪ মে ২০২২, দুপুর ১২:২৪


জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী বুধবার (২৫ মে)। এবার জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বিদ্রোহীর শতবর্ষ’।

এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে। সেই ধারাবাহিকতায় নাটকের দল জেনেসিস থিয়েটার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে জন্মবার্ষিকী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষে ‘যৌবনে নজরুল’ শীর্ষক আলোচনা এবং মঞ্চ নাটক ‘দামাল ছেলে নজরুল’ মঞ্চস্থ করবে।

নাটকটি রচনা করেছেন মাহমুদ উল্লাহ এবং নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা।

নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন ইমন খান। এতে আরও অভিনয় করেছেন নূর হোসেন রানা, নিথর মাহবুব, ফারাহ ফেন্সী, আলেয়া বেগম আলো, মাহবুব জামান, কনা, সানজিদা রোজ, মিরাজ হ্ম্যাপা, ইকবাল, মোক্তার, জারা অন্তরা প্রমুখ।

নাটকটিতে দেখা যাবে নজরুল ছেলে বেলায় বাবাকে হারিয়ে নিদারুণ কষ্টের মাঝে ছোটবোন কুলসুম আর মাকে নিয়ে ক্ষুধা, তৃষ্ণা সহ্য করে বড় হয়। মসজিদের ইমামতি করে সংসার চালাতে কষ্ট হয় বলে লেটোদলে কাজ নেয়। সেখানেও ঠিকমতো পয়সা না পেয়ে রুটির দোকানে কাজ শুরু করেন। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান, বিশেষ অতিথি থাকবেন কিংবদন্তি নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা, খ্যাতিমান চিত্রনায়িকা রোজিনা, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান অধ্যক্ষ মো. ইমাম হোসাইন। সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি নূর হোসেন রানা।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied