সবাইকে মিতব্যয়ী হতে হবে : বাণিজ্যসচিব

রাজনীতি ডেস্ক

শনিবার, ২১ মে ২০২২, রাত ০৮:১২


বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য সারা পৃথিবীতেই গম ও সয়াবিনের দাম বেড়েছে। বর্তমানে ইউক্রেন ও রাশিয়ার থেকে সব ধরনের পণ্য আমদানি বন্ধ রয়েছে।

 

শনিবার (২১ মে) বেলা ১১টার দিকে ফরিদপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য-সংক্রান্ত জেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্তকর্তারা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ব্যবাসয়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

সচিব তপন কান্তি ঘোষ বলেন, ওই দুটি দেশের সংকট কবে কাটবে, তা আমাদের জানা নেই। ওই দুই দেশ থেকে আমদানি যত দিন বন্ধ থাকবে, তত দিন পণ্যের দাম কমার সম্ভাবনা নেই। এটা শুধু বাংলাদেশের জন্য নয়, সারা পৃথিবীর জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

 

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়ের সভাপতিত্বে বাণিজ্যসচিব আরও বলেন, আমাদের গম ও সূযর্মুখী তেল আমদানির ক্ষেত্রে রাশিয়া কিংবা ইউক্রেনের ওপর নির্ভর করতে হয়। ওই দুটি দেশের সমাধান না হওয়া পর্যন্ত আমাদের বাজারে তেল, গম ও সারের ওপর প্রভাব পড়তে থাকবে। এ জন্য এখন থেকে সবাইকে মিতব্যয়ী হতে হবে এবং বিকল্প পণ্যের দিকে এগোতে হবে।

 

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ইন্দোনেশিয়ার পামওয়েল তেল রপ্তানি শুরু করবে আগামী সোমবার (২৩ মে) থেকে। ওই তেল পেলে তেলের দাম কিছুটা কমবে। তবে এর জন্য আমাদের আরও ১৫ দিন অপেক্ষা করতে হবে।

 

দেশে সরিষা, তিল, তিসি চাষের ওপর আমরা জোর দিচ্ছি জানিয়ে সচিব বলেন, ভবিষ্যতে এ শস্যের উৎপাদনের ওপর জোর দিতে হবে। তবে পাশাপাশি এটাও মনে রাখতে হবে, আমাদের কৃষি জমির পরিমাণ সীমাবদ্ধ।

 

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমরা পারস্পারিক দোষারোপ না করে যার যার অবস্থান থেকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তবেই আমাদের পক্ষে আসন্ন এ সংকট কাটিয়ে ওঠা সহজ হবে।

 

সভায় আরও বক্তব্য দেন ফরিদপুর চেম্বারের প্রেসিডেন্ট নজরুল ইসলাম, ফরিদপুর চকবাজার বণিক সমিতির সভাপতি মো. মাসুদুল হক, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসিম কুমার সাহা, ফরিদপুর সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ শিলা রানী মন্ডল, সফল পেঁয়াজ-বীজ চাষি সাহিদা বেগম, হাজী শরিয়াতুল্লাহ বাজারের ফজলুর রহমান প্রমুখ।

এমএসি/আরএইচ

Link copied