ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি অধ্যাপককে অব্যাহতি

রাজনীতি ডেস্ক

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০২২, দুপুর ০১:৪৮


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিভাগের একাডেমিক কমিটি৷ এর আগে বিশ্বজিৎ ঘোষ সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

ঢাবির বাংলা বিভাগ সূত্রে জানা গেছে, গত মার্চে বিভাগের চেয়ারম্যান সৈয়দ আজিজুল হকের কাছে বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে যৌন নিপীড়নের লিখিত অভিযোগ দেন বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী৷ ২৯ মার্চ বিভাগের একাডেমিক কমিটির সভায় অভিযোগটি উত্থাপন করা হলে কমিটি সর্বসম্মতভাবে বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়। বিশ্বজিৎ ঘোষসহ ১৮ শিক্ষক ওই সভায় উপস্থিত ছিলেন।

যৌন নিপীড়নের অভিযোগকে অস্বীকার করে একাডেমিক কর্তৃপক্ষের এসব সিদ্ধান্তকে ‘নাটকীয়তা’ বলে উল্লেখ করেছেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

এ বিষয়ে বাংলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সৈয়দ আজিজুল হক বলেন, একাডেমিক কমিটি একটা সিদ্ধান্ত নিয়েছে। আমরা এটা ডিনের কাছে পাঠাব।

বাংলা বিভাগের একাডেমিক কমিটির ওই সভার কার্যবিবরণীতে বলা হয়, বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে একজন শিক্ষার্থীর আনা যৌন নিপীড়নের লিখিত অভিযোগের বিষয়টি বিভাগের চেয়ারম্যান একাডেমিক কমিটির সামনে উপস্থাপন করেন। তিনি ওই ছাত্রীর অভিযোগপত্রটি পড়ে শোনান। কমিটির সদস্যরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশ্বজিৎ ঘোষ ওই ঘটনায় তাঁর ভুল হয়েছে বলে মনে করেন। তিনি সবার কাছে ‘ক্ষমা প্রার্থনা ও করুণা ভিক্ষা’ করেন। কিন্তু একাডেমিক কমিটির সদস্যরা তাঁর দ্বারা সংঘটিত অতীতের বিভিন্ন যৌন নির্যাতনের ঘটনার কথা উল্লেখ করে তার পরিপ্রেক্ষিতে এই প্রার্থনা গ্রহণ করেননি। বিশ্বজিৎ ঘোষ নিজেকে নির্দোষ দাবি করলেও সভায় উপস্থিত শিক্ষকদের কাছে তা সত্য বলে মনে হয়নি। বরং তাঁর ‘ক্ষমা প্রার্থনা ও করুণা ভিক্ষার’ ঘটনায় তাঁর অপরাধ স্বীকারের বিষয়টিই প্রমাণিত হয়।

কার্যবিবরণীতে আরও বলা হয়, যৌন নিপীড়নের অভিযোগের পরিপ্রেক্ষিতে একাডেমিক কমিটি সর্বসম্মতভাবে বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে কিছু সিদ্ধান্ত নিয়েছে।

এগুলো হলো সব একাডেমিক কার্যক্রম (সব ধরনের ক্লাস নেওয়া, পরীক্ষায় প্রত্যক্ষণ, উত্তরপত্র মূল্যায়ন, এমফিল-পিএইচডি গবেষণা তত্ত্বাবধায়ন, পরীক্ষা কমিটির কাজে অংশগ্রহণ প্রভৃতি) থেকে বিশ্বজিৎ ঘোষকে অব্যাহতি দেওয়া, ভবিষ্যতে তাঁকে কোনো একাডেমিক কার্যক্রমে যুক্ত না–করা, সিঅ্যান্ডডি ও একাডেমিক কমিটির সভায় তাঁকে না ডাকা, বিশ্ববিদ্যালয়ের কলাভবনে তাঁর নামে বরাদ্দ থাকা বিভাগীয় কক্ষ বাতিল, আরও বৃহত্তর ব্যবস্থা নেওয়ার জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হবে কি না, অভিযোগকারীর মতামত সাপেক্ষে সেই সিদ্ধান্ত গ্রহণ এবং তদন্তের সময়ও একাডেমিক কমিটির এসব সিদ্ধান্ত বহাল রাখা।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied