দুর্গাপূজায় ভারতে যাচ্ছে প্রায় ৪ হাজার টন ইলিশ

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩, রাত ০৮:৪৩


ভারতে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার (২০ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানির এক প্রজ্ঞাপনে রফতানির এ অনুমোদন দেওয়া হয়। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।
 
মোট ৭৯টি প্রতিষ্ঠান এসব ইলিশ রপ্তানির অনুমোদন পেয়েছে। তাদের প্রত্যেককে ৫০ টন করে রফতানির অনুমতি দেওয়া হয়েছে।
 
প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রফতানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে এসব প্রতিষ্ঠানগুলোকে তাদের নামের নির্ধারিত পরিমাণ ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হলো।
 
রফতানির শর্তে বলা হয়, রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে। শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে রফতানির অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরীক্ষা যথাযথভাবে করতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট জাহাজীকরণ শেষে রপ্তানি সংক্রান্ত সব কাগজপত্র ই-মেইল করতে হবে এবং অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করা যাবে না।
 
প্রতিটি পণ্যচালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ এসোডা ওয়ার্ল্ড সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। এ অনুমতির মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।
 
এতে আরও বলা হয়, সরকার প্রয়োজনে যেকোনো সময় ইলিশ মাছ রপ্তানি বন্ধ করতে পারবে। এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied