বিশ্বকাপের ইতিহাসে নাম লেখালেন সাকিব

ক্রীড়া ডেস্ক

শনিবার, ১৪ অক্টোবর ২০২৩, সকাল ০৫:৪০


বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড গড়লেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট হাতে এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেই কিছুটা রান পেয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর তাতেই হয়েছেন ইতিহাসের অংশ। যে রেকর্ডে তিনি সরিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল এবং শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়াকে।
 
৫ বিশ্বকাপ খেলে ১ হাজার ১৬১ রান রবং ৩৮ উইকেট নিয়ে এখন বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান। এই তালিকায় তারচেয়ে পেছনে আছেন ইমরান খান-কপিল দেবের মত রথী-মহারথীরাও। বল হাতে আগেই সবাইকে ছাড়িয়ে গিয়েছিলেন টাইগার দলপতি। আর ব্যাট হাতে ৪০ রান করে দখলে নিয়েছেন শীর্ষস্থান।
 
২০০৩ থেকে ২০১৯ পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপে অংশ নেন ক্রিস গেইল। এতে ৩০ ম্যাচে ১ হাজার ১৮৬ রান এবং ১৬টি উইকেট শিকার করেন তিনি। দ্বিতীয় স্থানে ছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়সুরিয়ার। তিনি ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত মোট ৫টি আসরে অংশ নিয়েছিলেন। একবার  বিশ্বকাপ জেতা জয়সুরিয়া ৩৮ ম্যাচ খেলে সর্বমোট ১ হাজার ১৬৫ রান ও ২৭ উইকেট সংগ্রহ করেন।
 
বাংলাদেশের সাকিব আল হাসান ২০০৭ থেকে ২০২৩ পর্যন্ত ৫টি আসরে অংশ নিচ্ছেন তিনি। এখন পর্যন্ত ৩১টি ম্যাচ খেলে ১ হাজার ২০১ রান ও ৩৮ উইকেট নিয়েছেন টাইগার অধিনায়ক। এবারের বিশ্বকাপে আরও কমপক্ষে ৬টি ম্যাচ পাবে বাংলাদেশ। যেখানে নিজের ট্যালিকে আরও সমৃদ্ধ করার সুযোগ পাবেন সাকিব।
 
নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসের মাধ্যমে বিশ্বকাপে সর্বোচ্চ রানের হিসাবে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপে সর্বোচ্চ রানের হিসাবে সাকিবের সামনে রয়েছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারা ও এবি ডি ভিলিয়ার্স। এদের মধ্যে শচীন ২ হাজার ২৭৮ রান নিয়ে ধরাছোঁয়ার বাইরে থাকলেও বাকিদের রান ছুঁয়ে ফেলতে পারেন বাংলাদেশ অধিনায়ক। বিশ্বকাপে পন্টিং ১ হাজার ৭৪৩, সাঙ্গাকারা ১ হাজার ৫৩২, লারা ১ হাজার ২২৫ ও ভিলিয়ার্স ১ হাজার ২০৭ রান করেছেন।
 
বল হাতে ৩৮ উইকেট নিয়ে সাকিব আছেন সেরা তালিকায় ১২তম স্থানে। ৭১ উইকেট নিয়ে এই তালিকায় সবার শীর্ষে গ্লেন ম্যাকগ্রা।

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied