মুন্সিগঞ্জে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপরেশন

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ২৬ ডিসেম্বর ২০২৩, দুপুর ০৪:০৬


সরকারি গজারিয়া পাইলট মডেল হাই স্কুল, গজারিয়া, মুন্সিগঞ্জে একটি আন্তর্জাতিক চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক সেবা সংস্থা “কিং সালমান মানবিক সহায়তা ও ত্রাণ কেন্দ্র” কর্তৃক আয়োজিত এ চক্ষু ক্যাম্পে অন্তত ৫,০০০ (পাঁচ হাজার) রোগীকে চিকিৎসা প্রদান ও ৫০০ (পাঁচশত) রোগীর ছানি অপারেশন করা হয়।


প্রাথমিক বাছাই পর্বে ৫০০ (পাঁচশত) রোগীকে ছানি অপারেশন ও লেন্স স্থাপনের জন্য নির্বাচন করা হয়। নির্বাচিত রোগীদের অপারেশন, ঔষধ, চিকিৎসাকালীন থাকা-খাওয়াসহ যাবতীয় খরচ বহন করেছে সংস্থাটি। এছাড়া সকল রোগীর চক্ষু পরীক্ষা, পরামর্শপত্র, চিকিৎসা, ঔষধ ও চশমা বিনামূল্যে প্রদান করা হয়েছে। আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের প্রকল্প আল-নূর চক্ষু হাসপাতাল ও মক্কা চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ চক্ষু ক্যাম্পে উপস্থিত থেকে চিকিৎসা প্রদান করেন।


আন্তর্জাতিক এ চক্ষু ক্যাম্পে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আব্দুল্লাহ্ আল মাহফুজ, উপজেলা নির্বাহী অফিসার; ডা. মুবাশশিরা বিনতে আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা; ও আমিরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান। এছাড়াও ক্যাম্পের কার্যক্রম পরিদর্শন ও সার্বিক সহায়তায় অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


ক্যাম্পের সার্বিক দিকনির্দেশনা করেন আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, বাংলাদেশ সেক্টরের মহাপরিচালক ডা. আহমেদ তাহের আল-মিম্বারি। ক্যাম্প পরিচালনা করেন মেডিকেল ডাইরেক্টর ডা. মোহাম্মাদ আবু সাঈদ ও টিম লিডার ডা. সালমান আহমেদ তাহের। ব্যবস্থাপনায় ছিলেন ওবায়েদ উয্ জামান, ক্যাম্প ম্যানেজার, আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, বাংলাদেশ সেক্টর।


উল্লেখ্য, আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ১৯৯২সাল থেকে বাংলাদেশের নিঃস্ব ও দরিদ্রসহ সর্বস্তরের মানুষকে চক্ষু সেবা প্রদান করে আসছে। ইতিমধ্যে সংস্থাটির নানামুখী প্রকল্পের মাধ্যমে প্রায় (৫,০০০,০০০) অর্ধকোটি মানুষ সেবা পেয়ে উপকৃত হয়েছে। ছবি ঃসংগ্রহ মুস্তাফিজুর রহমান মিন্টু

এমএসি/আরএইচ

এই সপ্তাহের পাঠকপ্রিয়

Link copied